বই তরণী

বই বিষয়ক ভাবনাচিন্তা, বই নিয়ে আলোচনা

ভীষণরকম অন্তর্ঘাতের অপরূপ গল্পগুলো : হাসান মাহবুবের প্রথম গল্পগ্রন্থ ‘প্রবেশাধিকার সংরক্ষিত’

চালু করুন মার্চ 4, 2012

‘‘হাঙরের ঢেউয়ে ক্ষতবিক্ষত’’— একদা জ্যাঁ আর্তুর র‍্যাঁবোর কবিতার চৈতন্যকে এভাবে বাক্যবন্দী করেছিলেন লেখক হেনরি মিলার । আমি হাসান মাহবুবের প্রথম গল্পগ্রন্থ ‘প্রবেশাধিকার সংরক্ষিত‘-কেও সেরকম রক্তাক্ত বই-ই বলতে চাইবো।

মিল-অমিলের প্রশ্নকে দূরে সরিয়ে দিলেও, কাল্পনিক স্বর্গের লোভ আর স্বনির্মিত নরকের যন্ত্রণার এমন সহাবস্থান, আগে একদম দেখি নি এমনটি নয়, তবে বাংলা কথাসাহিত্যে এইরকম ধাঁচের গল্প স্বল্পই নজরে পড়েছে আমার। চারপাশের অসামাঞ্জস্যগুলোকে রীতিমতো ফালি ফালি করে দেবার বিস্ময়কর ক্ষমতা হাসান মাহবুবের আছে। পৃষ্ঠা থেকে পৃষ্ঠান্তরে তাঁর গল্পের বুনন কখনো থামে না, বরং তা সাবলীলভাবে এগিয়ে যায় বৃহত্তর মানসিক সংকট ও পারিপার্শ্বিক সংঘটনের দৃশ্যাবলির দিকে।

পাঠক বুঝবেন, গল্পে গল্পে বর্ণিত কথাগুলো একান্তই তাঁর, যা কিনা অবশেষে আমাদের সবার লুকোনো অভাবিত সিদ্ধান্ত ও ভয়ানক গোপন কথকতাকে উন্মোচিত করে ছাড়ে!

যথারীতি, পরাবাস্তবতা হাসান মাহবুবের প্রায় গল্পেই এসেছে। তবে তা কখনো একক আঙ্গিকে নয়; সে পাঠকের সামনে উপস্থিত হয় নানান রূপে, অদ্ভুত ভঙ্গিমায়, অচেনা অবয়বে — যন্ত্রণার আয়নায় প্রতিফলিত হয়ে এক্কেবারে ‘‘বহুরূপে সম্মুখে তোমার’’ পরিস্থিতি যেন।

তিনি এমন তীক্ষ্ণধী চিলচোখা এবং ঘোরলাগা অভিযাত্রী বলেই আগাপাশতলা ভাঙচুরপ্রয়াসী কিংবা অপরূপ শাপগ্রস্থের মহিমা বর্ণনা করতে পারেন অনায়াসেই ! বইটি তো আরেকদিকে প্রচলিত গঁৎবঁধা ক্লিশে সমাজবিন্যাস ও ষড়যন্ত্রী চতুর রাজনীতির বিরুদ্ধকামী এক সমুজ্জ্বল প্রত্যাখানের শৈল্পিক দলিলও বৈকি। জীবন-যাপনের অভ্যস্ত ছকে কী ভীষণরকম অন্তর্ঘাত!

পাঠক, পড়ুন কাঠপেন্সিল থেকে প্রকাশিত শক্তিশালী কথাসাহিত্যিক হাসান মাহবুবের সর্বপ্রথম গল্পগ্রন্থ ‘‘প্রবেশাধিকার সংরক্ষিত’’—-মোট সতেরোটি দৃপ্ত আর ব্যতিক্রমী গল্প এতে সংকলিত হয়েছে।

প্রবেশাধিকার সংরক্ষিত-হাসান মাহবুব।। প্রকাশক : কাঠপেন্সিল, ঢাকা।। প্রকাশকাল: ফেব্রুয়ারী ২০১২ ।। প্রচ্ছদ : গোলাম কিবরিয়া শাহিন ।। মূল্য : ১৭৫ টাকা

Advertisements

2 responses to “ভীষণরকম অন্তর্ঘাতের অপরূপ গল্পগুলো : হাসান মাহবুবের প্রথম গল্পগ্রন্থ ‘প্রবেশাধিকার সংরক্ষিত’

  1. নষ্ট কবি বলেছেন:

    বইটি কিনেছি হামার হাত থেকে 😀

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

w

Connecting to %s

%d bloggers like this: